1. admin@dailykhoborakhobor.com : admin :
  2. arifchowdhury186@gmail.com : Arif Chowdhury : Arif Chowdhury
সার্বিয়ায় আটকা পড়েছেন প্রায় ২৬০ জনের মতো বাংলাদেশি - দৈনিক খবরা খবর
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৩:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
টঙ্গীতে বিদ্যুৎপৃষ্ট হয়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু টঙ্গীতে আঁধারের আলো ফাউন্ডেশনের উদ্যোগে ইফতার সামগ্রী বিতরন গাজীপুরে জেলা প্রশাসকের উদ্যোগে গণপরিবহণের ৬শ শ্রমিককে ত্রাণ সহায়তা প্রদান কাজী আব্দুল আউয়াল ফাউন্ডেশনের উদ্যোগে ইফতার বিতরণ ও দোয়া মাহফিল টঙ্গীতে যুবলীগ নেতা জালাল মাহমুদ টুটুলের উদ্যোগে ইফতার বিতরণ টঙ্গীতে যুবলীগ নেতার নামে আদালতে মামলা  টঙ্গীতে বসত বাড়িতে অগ্নিকান্ড করোনামুক্ত হলেন সাংসদ চুমকি বীরমুক্তিযোদ্ধা মোঃ আলাউদ্দীন মিয়া চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন ডাঃ হাছনা হেনা ফাউন্ডেশন এর উদ্যোগে হতদরিদ্র মাঝে ইফতার সামগ্রী ও রাতের খাবার বিতরণ

সার্বিয়ায় আটকা পড়েছেন প্রায় ২৬০ জনের মতো বাংলাদেশি

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ৮৪ বার

সার্বিয়ার বিভিন্ন স্থানে আটকা পড়েছেন কয়েকশ বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশী। মূলত ইউরোপিয়ান ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশ হাঙ্গেরি কিংবা ক্রোয়েশিয়াতে অবৈধভাবে অনুপ্রবেশের লক্ষ্যে তারা সেখানে অবস্থান নিয়েছেন।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউনাইটেড ন্যাশনস হাইকমিশনার ফর রিফিউজিসের তথ্য অনুযায়ী বলকান পেনিনসুলার এ দেশটিতে ৬ হাজার ৫৯১ জন অভিবাসনপ্রত্যাশী আশ্রয় নিয়েছেন যাদের মধ্যে প্রায় ২৬০ জনের মতো বাংলাদেশি। তবে স্থানীয় গণমাধ্যমগুলোর দাবি অনুযায়ী দেশটিতে আশ্রয় নেওয়া শরণার্থীর সংখ্যা এর চেয়েও বেশি।

সার্বিয়া ও হাঙ্গেরির সীমান্তবর্তী শহর সুবোটিচায় আটকা পড়া এক বাংলাদেশি বলেন, প্রায় তিন মাস ধরে সার্বিয়াতে আটকা পড়েছি। এখন লক্ষ্য যেকোনোভাবে ইউরোপিয়ান ইউনিয়নের দেশ ফ্রান্সে পা রাখা। ফ্রান্সে যদি রাজনৈতিক আশ্রয়ের আবেদন গ্রহণও না হয়, তাহলে অন্যান্য উপায়েও কিছু নির্দিষ্ট শর্তপূরণের মাধ্যমে সেখানকার কাগজ পাওয়া যায়। অবৈধভাবেও বছরের পর বছর সেখানে বসবাস করলে কেউ কিছু বলে না।

কীভাবে তিনি এ সার্বিয়াতে পৌঁছালেন এমন প্রশ্নের উত্তরে বলেন, ২০১৬ সালে স্টুডেন্ট ভিসায় আজারবাইজানে আসি। আজারবাইজান থেকে তুরস্কে ট্যুরিস্ট ভিসা পাওয়া তুলনামূলকভাবে সহজ। এ সুযোগটি কাজে লাগিয়ে তাই এক বছর পর ট্যুরিস্ট ভিসা নিয়ে তুরস্কে চলে যাই। তুরস্ক থেকে গ্রিস, গ্রিস থেকে মেসিডোনিয়া এবং মেসিডোনিয়া থেকে সার্বিয়াতে আসি। এখন লক্ষ্য হচ্ছে হাঙ্গেরি কিংবা ক্রোয়েশিয়া হয়ে স্লোভেনিয়ার ভেতর দিয়ে ইতালি এবং ইতালি থেকে ফ্রান্সে যাওয়া৷

কীভাবে তিনি ইতালি যাবেন? এমন প্রশ্নের জবাবে বলেন, বিভিন্ন ধরনের দালাল আছে এখানে। নির্দিষ্ট পরিমাণ টাকার চুক্তির মাধ্যমে দালালদের সহায়তায় হাঙ্গেরি কিংবা ক্রোয়েশিয়া পৌঁছানোর পর সেখানে দালালদের আগে থেকেই নির্ধারিত গাড়িতে করে ইতালিতে যাওয়া যায়। এর জন্য রুট ভেদে বিভিন্ন রকম প্যাকেজ আছে। সেক্ষেত্রে টাকার অঙ্কের হেরফের হয়।

সাধারণত ২ হাজার থেকে ৬ হাজার ইউরো দালালকে দিতে হয়। যাত্রাপথের বর্ণনা দিতে গিয়ে তিনি বলেন, জঙ্গলের ভেতর দিয়ে হেঁটে বর্ডার পার হতে কয়েকদিন লাগে। পানি ও কয়েকদিনের শুকনো খাবার সঙ্গে নিয়ে রাজা-বাদশাহদের রাজ্য জয়ের মত সীমান্ত জয় করতে হয়। জঙ্গলেই রাত কাটাই।

এত কষ্ট করে সীমান্তে পৌঁছানোর পর সীমান্ত পুলিশের হাতে ধরা পড়লে তারা ফেরত পাঠায় উল্লেখ করে তিনি বলেন, কেউ কেউ পুলিশের চোখ ফাঁকি দিয়ে ঢুকতে পারে। কেউবা কয়েকবার চেষ্টার পর অবশেষে সফল হয়। অনেকে পথে মারাও যায়। সার্বিয়া কিংবা ক্রোয়েশিয়া অথবা হাঙ্গেরিতে পুলিশের হাতে ধরা পড়লে অনেক সময় নির্যাতনের শিকার হতে হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বাংলাদেশি জানান, কয়েক মাস আগে ঢাকার এক এজেন্সির মাধ্যমে আমি সার্বিয়াতে আসি ট্যুরিস্ট ভিসায়। অ্যাজেন্সি থেকে জানতে পারি সার্বিয়াতে পৌঁছানোর পর না কি আরব আমিরাতের মতো ভিসার ক্যাটাগরি পরিবর্তনের সুযোগ আছে। সে অনুযায়ী অ্যাজেন্সি আমাকে বলেছিল সার্বিয়াতে পৌঁছানোর পর তারা আমার জন্য এক কনস্ট্রাকশন কোম্পানিতে চাকরির ব্যবস্থা করে দেবে যেখানে প্রতি মাসে আমার বেতন ৫৭০ ইউরো। কিন্তু এখানে আসার পর দেখি বাস্তবতা সম্পূর্ণ ভিন্ন। তাই এখন চিন্তা করছি গেইম মেরে প্রথমে রোমানিয়া যাবো এবং রোমানিয়ার মধ্য দিয়ে হাঙ্গেরির সীমানা পাড়ি দিয়ে চেষ্টা করবো ইতালি কিংবা ফ্রান্সের দিকে চলে যেতে।

সাইপ্রাস প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থী মাহফুজুল হক চৌধুরী বলেন, সাইপ্রাসের ভিসা কিংবা বৈধ রেসিডেন্ট পারমিট থাকলে যে কেউ সহজে রোমানিয়া, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, সার্বিয়া কিংবা মেসিডোনিয়াতে যাতায়াত করতে পারবেন। তবে অতীতের ইতিহাসে যারা সাইপ্রাস থেকে এ সকল দেশে যাতায়াত করেছেন বিশেষত দক্ষিণ এশিয়ার অনেকে পরবর্তীতে আর সাইপ্রাসে ফিরে আসেননি। এজন্য বর্তমানে লারনাকার এয়ারপোর্ট ইমিগ্রেশন সাইপ্রাস থেকে দক্ষিণ এশিয়ার কাউকে সহজে এসব দেশে ফ্লাই করার অনুমতি দিচ্ছে না।

লন্ডন ১৯৭১ এর প্রতিষ্ঠাতা ও অভিবাসন বিশেষজ্ঞ উজ্জ্বল দাশ সমকালকে বলেন, এভাবে অবৈধ উপায়ে বাংলাদেশ থেকে যতো বেশি মানুষ বিদেশে পাড়ি দেওয়ার চেষ্টা করবেন, বৈধ উপায়ে বিদেশে আমাদের সম্ভাবনা ততো সঙ্কুচিত হবে। এ ধরনের অনিয়মিত অভিবাসনের ক্ষেত্রে জীবনের যেরকম ঝুঁকি থাকে, ঠিক তেমনি অনেকে সব সম্বল হারিয়ে নিঃস্ব হয়ে পড়েন। বিদেশেও আমাদের ভাবমূর্তির ওপর নেতিবাচক প্রভাবের সৃষ্টি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো খবর

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০২
  • ১১:৫৯
  • ৪:৩১
  • ৬:৩৩
  • ৭:৫৩
  • ৫:২১

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
© Copyrights ©dailykhoborakhobor.com
Theme Dwonload From ThemesBazar.Com